WB Student Internship Scheme- রাজ্যের শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সুবিধা

WB স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম হল পশ্চিমবঙ্গ সরকারের একটি নতুন রাজ্য-স্তরের প্রকল্প। এই ইন্টার্নশিপ প্রোগ্রামের মাধ্যমে, প্রতি বছর 6000 টিরও বেশি শিক্ষার্থীকে ইন্টার্নশিপ দেওয়া হয়। প্রতিটি শিক্ষার্থী প্রতি মাসে 5000 টাকা উপবৃত্তি হিসেবে ভাতা পায়।

আজকের পোস্টে আমরা পশ্চিমবঙ্গ ইন্টার্নশিপ স্কিম কী তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। এছাড়া এই ইন্টার্নশিপ স্কিমের সুবিধা কী? নিম্নলিখিত নিবন্ধে, আমরা এই ইন্টার্নশিপের জন্য আবেদন করার মানদণ্ড কী এবং কীভাবে আমরা এটির জন্য আবেদন করতে পারি তা নিয়ে আলোচনা করব।

WB Internship Scheme 2022

WB স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিমের সংক্ষিপ্ত বিবরণ

স্কিমের নামWB স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম
শ্রেণীScheme
সুবিধাহাতে-কলমে প্রশিক্ষণ
আবেদন প্রক্রিয়াঅনলাইনে
কারা চালু করেছে?পশ্চিমবঙ্গ রাজ্য সরকার
উপবৃত্তি5000 টাকা

WB স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম কি?

আমরা সবাই সরকারি বা বেসরকারি খাতে স্থায়ী ও স্থিতিশীল চাকরি পাওয়ার জন্যই সাধারণত পড়াশোনা করি। কিছু কোম্পানি রয়েছে যারা সাধারণত নিয়োগের আগে বা সাক্ষাত্কারের সময় অভিজ্ঞতার শংসাপত্রের জন্য জিজ্ঞাসা করে। সংক্ষেপে, একটি ইন্টার্নশিপ হল এক ধরণের ব্যবহারিক প্রশিক্ষণ যা আমরা চাকরি পাওয়ার আগে অর্জন করি এবং সম্পূর্ণ করে থাকি।
উদাহরণস্বরূপ, আপনি একজন ডাক্তার বা নার্স হিসাবে পেশাগতভাবে নিযুক্ত হবার আগে আপনাকে অবশ্যই একটি ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে হবে। WB ইন্টার্নশিপ প্রোগ্রাম ঠিক একই অর্থাৎ আমরা একটি পদের জন্য আবেদন করার আগে আমাদের প্রশিক্ষণ দেয়া হয়। একইভাবে, এই ইন্টার্নশিপ প্রোগ্রাম বিভিন্ন সরকারি পদে শিক্ষার্থীদের নিয়োগ ও প্রশিক্ষণ দেয়। WB ইন্টার্নশিপ স্কিম ব্যবহারিক প্রশিক্ষণের একটি উৎস।

SVMCM Scholarship latest update 2022-23

Best 3 Private Scholarship for students

এই স্কিমের জন্য কি কি যোগ্যতা থাকা উচিত?

আপনারা অনেকেই এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে চান। যাইহোক, আপনি এই WB স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রামের জন্য আবেদন করার আগে, আপনাকে অবশ্যই জানতে হবে কি কি যোগ্যতা আপনার থাকা উচিত।

এই স্টুডেন্ট ইন্টার্নশিপের জন্য আবেদন করার আগে আপনার যা জানা উচিত তা আমরা এখন আলোচনা করতে যাচ্ছি। প্রথমেই আমরা শিক্ষাগত যোগ্যতা নিয়ে আলোচনা করব।

  • WB ইন্টার্নশিপে অংশগ্রহণের জন্য, আপনাকে অবশ্যই একটি U.G ডিগ্রী কমপ্লিট করে থাকতে হবে যা যেকোন স্নাতক ডিগ্রী যেমন IIT এবং ডিপ্লোমা কোর্সের সাথে সমতুল্য।
  • আপনার যদি স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিতে 60% নম্বর থাকে তবে আপনি এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারেন।
  • প্রার্থীরা 40 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।
  • ছাত্র বা আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা হতে হবে।
Benefits Of West Bengal Student Internship Scheme

এই ইন্টার্নশিপ স্কিমের সুবিধা কি?

  • ইন্টার্নশীপ চলমান সময়ে, শিক্ষার্থীরা বিভিন্ন সরকারি বিভাগে হাতে-কলমে ব্যবহারিক প্রশিক্ষণ গ্রহণ করবে।
  • 6000 ছাত্র ছাত্রী প্রতি বছর এই ইন্টার্নশিপ জন্য গৃহীত হয়, যারা তাদের পড়াশোনার চলাকালীন ইন্টার্নশিপের জন্য আবেদন করতে চান তারাও আবেদন করতে পারেন।
  • এই ইন্টার্নশিপে অংশগ্রহণকারী সমস্ত প্রশিক্ষক রাজ্য সরকারের কাছ থেকে 5000 টাকা পাবেন।
  • প্রতি বছর ৬ হাজার শিক্ষার্থী ভর্তি করা হবে, আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। যে সকল ছাত্রছাত্রীরা এই বছর ইন্টার্নশিপ করার সুযোগ পায়নি তারা পরের বছর পুনরায় আবেদন করতে পারবে।
  • ইন্টার্নশিপ প্রোগ্রামের মোট সময়কাল 12 মাস। এবং ইন্টার্নশিপের পরে, আপনি যদি যথেষ্ট ভাল পারফর্ম করেন, তাহলে আসন্ন ইন্টার্নশিপের জন্য আপনাকে স্বয়ংক্রিয়ভাবে পুনর্নবীকরণ করা হবে।
  • ইন্টার্নশিপ শেষে প্রার্থীরা একটি শংসাপত্র পাবে, শংসাপত্রটি পরবর্তী যেকোনো সরকারি খাতে চাকরির জন্য পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ হিসেবে ব্যবহার করা যেতে পারে। এই শংসাপত্রের সাথে আপনার চাকরির নিশ্চয়তা নেই, তবে আপনি কিছু অতিরিক্ত সুবিধা পেতে পারেন।

শূন্যপদের সংখ্যা কত?

প্রতি বছর 6000 শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে বলে রাজ্য সরকার ঘোষণা করেছে। কিন্তু রাজ্যে বেকারত্বের হার তুলনামূলকভাবে অধিক এবং যেহেতু এটি নতুন স্কিম তাই ভবিষ্যতে শূন্যপদের সংখ্যা বাড়তে পারে।

এই ইন্টার্নশিপে বেতন বা উপবৃত্তি কত?

রাজ্যের বেকারত্বের হার কমাতে তথা ছাত্রছাত্রীদের হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করবে এবার রাজ্য সরকার প্রশিক্ষণের পাশাপাশি শিক্ষার্থীদের প্রতিমাসে 5000 টাকা বেতন বা উপবৃত্তি দেয়া হবে.

WB ইন্টার্নশিপ স্কিম এর জন্য আবেদন কবে থেকে শুরু হবে এবং কিভাবে আবেদন করবেন?

WB ইন্টার্নশিপ প্রোগ্রামের জন্য অনলাইন আবেদন আনুষ্ঠানিক ঘোষণার পরেও এখনও শুরু হয়নি। এই ইন্টার্নশিপ সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা প্রায় 4 মাস আগে প্রকাশিত হয়েছিল। ফলে শিগগিরই অনলাইন আবেদন প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। ইন্টার্নশিপের জন্য অ্যাপয়েন্টমেন্ট উচ্চশিক্ষা বিভাগ দ্বারা করা হবে, এর জন্য আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং নিয়মিত বিজ্ঞপ্তি চেক করতে হবে।

অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে আমরা আমাদের পক্ষ থেকে আপনাকে আবেদন প্রক্রিয়া সম্পর্কে অবহিত করব। আসন্ন WB ইন্টার্নশিপ ঘোষণা সেখানে পোস্ট করা হবে এবং এই বিজ্ঞপ্তির ভিত্তিতে পরবর্তী প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

Leave a Comment