Artisan credit card scheme West Bengal 2022- কি এই স্কিম, করা আবেদন করতে পারবে, ডকুমেন্ট কি প্রয়োজন ?

রাজ্য সরকারের তরফ থেকে মাঝে মাঝেই আমরা নতুন নতুন স্কিম এবং স্কিম গুলোর সুবিধা পেয়ে থাকি। সেরকমই একটি স্কিম হলো আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম। এই স্কিম এর আওতায় রাজ্যের কারিগররা রাজ্য সরকারের মাদ্ধমে ব্যাঙ্ক থেকে ২৫০০০ টাকা থেকে ২ লক্ষ টাকা অবধি মেয়াদি ঋণ পেতে পারে।

আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম কি? এই স্কিমে করা করা আবেদন করতে পারবে, কিভাবে আবেদন করতে হবে এবং আবেদন করার সময় কোন কেন ডকুমেন্ট প্রয়োজন হবে জানতে বিস্তারিত পড়ুন।

Artisan credit card scheme West Bengal 2022

আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম কি?

এই বছর অর্থাৎ ২০২২ সালে রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সমস্ত হস্তশিল্প কারিগরদের জীবিকা অর্জনের পরিকাঠামোকে মজবুত করতে একটি স্কিম চালু করেছে যা আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম নাম পরিচিত।

এই স্কিম এর আওতায় শিল্পীরা সরকারের অনুমতিতে ব্যাঙ্ক থেকে ২ লক্ষ টাকা অবধি মূলধন পেতে পারে।এই স্কিম এর সুবিধা পেতে কারিগরদের মূলধনের রাশি নেয়ার জন্য ব্যাংকে কোনো কিছু বন্ধক দিতে হবে না। আর্টিসান ক্রেডিট কার্ড এর মাদ্ধমে কারিগররা ব্যাঙ্ক থেকে কমপক্ষে ২৫ হাজার টাকা এবং সর্বোচ্চ ২ লক্ষ টাকা অবধি নিশুল্ক লোন পাবে, বলে জানিয়েছেন রাজ্য সরকার। কারিগরেরা কম সুদের হরে এই লোন নিতে পারবে।

আর্টিসান ক্রেডিট কার্ড স্কিমের সুবিধা কি ?

  • এই ক্রেডিট কার্ড স্কিমের মাধ্যমে হস্তশিল্পী কারিগররা ব্যাঙ্ক থেকে কম সুদের মেয়াদে মুদ্রালোন পাওয়ায় সুযোগ পাবে।
  • রাজ্যের কারিগরের রোজগার বৃদ্ধি পাবে।
  • মুদ্রালোন নেয়ার সময় শিল্পীরা ৫০% ছাড় পাবে।
  • যেকোনো মেলা অথবা সরকারি অনুষ্ঠানে তারা ফ্রি-স্টল দিতে পারবে।

এই স্কিমে করা করা আবেদন করতে পারবে?

এটি একটি কেন্দ্রীয় তথা রাজ্য সরকার অনুমোদিত স্কিম যেখানে সমস্ত হস্তশিল্প কারিগররা যেমন, টেক্সটাইল,মোমবাতি তৈরি,বেত বাঁশ শিল্পী,প্রতিমা কারিগর, খেলনা কারিগর,পাটের কারুকাজ, কার্পেট কারুকাজ, মাটির কারুকাজ এবং অন্যান্য হস্তশিল্প শিল্পীরা এই আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম এর জন্য আবেদন করতে পারবে।

আর্টিসান ক্রেডিট কার্ড স্কিমে আবেদন করার সময় কি কি ডকুমেন্ট প্রয়োজন?

এই স্কিমে আবেদন করার জন্য যেই ডকুমেন্ট গুলি আপনার থাকতে হবে, সেগুলিই নিচে তুলেধরা হয়েছে,

  • আবেদনকারী কারিগরের পরিচয়পত্র যেমন,আধার কার্ড অথবা ভোটার কার্ড।
  • আবেদনকারীর ছবি
  • বাসস্থানের প্রমাণযোগ্য যেকোনো নথি যেমন,জমির বা খাজনার কাগজ অথবা ইলেট্রিকের রসিদ।
  • ট্রেড লাইসেন্স
  • আবেদনকারীর প্রজেক্ট রিপোর্ট।

আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম আবেদন

আর্টিসান ক্রেডিট কার্ড এর জন্য আবেদন করার আগে আপনার অবশ্যই আর্টিসান কার্ড থাকা অত্যন্ত আবশ্যক। যদি আপনার কাছে এই কার্ডটি থাকে তবেই আপনি আর্টিসান ক্রেডিট কার্ড বানাতে পারবেন।অন্যথায় আপনাকে সবার প্রথমে আর্টিসান কার্ড এর জন্য আবেদন করতে হবে. সেজন্য আমরা আলোচনা করবো কি করে আপনারা একটি আর্টিসান কার্ড বানাতে পারবেন।

কিভাবে অনলাইনে আর্টিসান কার্ড এর জন্য আবেদন করবেন?

অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীদের artisan.gov.in ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে. কিভাবে এই কার্ড এর জন্য আবেদন করবেন তা আমরা নিচে তুলে ধরেছি

  • ওয়েবসাইট এ ভিসিট করে Apply now অপসন নির্বাচন করুন।
  • এরপর আপনাকে নির্বাচন করতে হবে আপনি কোন রাজ্যের বাসিন্দা এবং আপনি কোন শহরে বাস করেন।
  • তারপর আবেদনকারীর নিজের নাম, বাবার নাম, জন্ম তারিখ, আবেদনকারীর ছবি, বাসস্থান এর বিস্তারিত তথ্য প্রদান করতে হবে।
  • এরপর আবেদনকারীকে শিক্ষাগত যোগ্যতা , রেশন কার্ড এর নম্বর এবং আধার কার্ড এর নম্বর দিতে হবে।
  • তারপর আবেদনকারীকে ক্র্যাফট এর বিবরণ এবং তার বার্ষিক আয় প্রদান করতে হবে।
  • সবশেষে, আপনাকে আপনার স্বাক্ষর এর ফাইল আপলোড করে অবশেষে এপ্লিকেশনটিকে সাবমিট করতে হবে.

এভাবেই আপনি আর্টিসান কার্ড বানাতে পারেন, আপনি চাইলে এরপর আপনার আর্টিসান id সাবমিট করে এপ্লিকেশনটিকে pdf ফাইল হিসেবে আপনার কাছে রাখতে পারেন। এবং আপনার এপ্লিকেশন স্টেটাস সেখান থেকেই চেক করতে পারেন। কার্ডটি আপনি আপনার ঠিকানায় পেয়ে যাবেন।

আর্টিসান ক্রেডিট কার্ড এর জন্য কিভাবে আবেদন করবেন, অনলাইন কি আবেদন করা সম্ভব?

অনলাইনে আমরা আর্টিসান ক্রেডিট কার্ড স্কিম এর জন্য আবেদন করতে পারিনা,অফলাইনে আমাদের আবেদন করতে হবে। রাজ্য সরকারের এই স্কিমে আবেদন করার জন্য আপনাকে দুয়ারে সরকার প্রকল্পের অধীনে আপনার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প এ প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিয়ে সেখান থেকেই এই কার্ডটির জন্য আবেদন করতে পারেন।

রাজ্য সরকারের এই স্কিমে আবেদন করার জন্য আপনাকে দুয়ারে সরকার প্রকল্পের অধীনে আপনার নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্প এ প্রয়োজনীয় ডকুমেন্টস জমা দিয়ে সেখান থেকেই এই কার্ডটির জন্য আবেদন করতে পারেন। যেহেতু এটি একটি সেন্ট্রাল এর পাশাপাশি রাজ্য সরকারের প্রকল্প সুতরাং আমরা দুয়ারে সরকার ক্যাম্প থেকে এই ক্রেডিট কার্ড এর জন্য আবেদন করতে পারি।

Leave a Comment